সোমবার, ৪ মার্চ, ২০১৩

ধর্ম নিয়ে ব্যাবসা



ধর্ম নিয়ে ব্যাবসা আজ নতুন কোন বিষয় নয় । অসঙ্গতি পূর্ণ (যার ব্যাখ্যা সহজে বুঝা যায় না) কথা বা ফেঁকড়া নাম দিয়ে কিছু কিছু ধর্ম ব্যাবসায়ি নিজেদের আখের গোছাতে বা নিজেকে অনেক দামি ব্যাক্তিত্ব হিসাবে প্রকাশ করতে দেখা যায় সে অনেক আগে থেকেই এবং তা এখনও চলছে , হয়তবা আগামী ভবিষ্যতেও চলবে ।  ধর্ম ব্যাবসায়িরা তাদের স্বার্থ পুরনের জন্য সমাজের সহজ সরল, গরীব ও ধর্ম ভীরু মানুসদের কাজে লাগায় । গরীব মেধাবি ছাত্রদের প্রতি তাদের মনোযোগ সবচেয়ে বেশি ।
আমাদের দেশে অগ্রহায়ন-পৌষ মাসে প্রায় প্রতিটি গ্রামেই চলে ওয়াজ- মহফিল । সেখানে বর্ণনা করা হয় ধর্মের কথা । কতজন মুসলিম ঐ সব ওয়াজ-মহফিল শুনে আহকাম- আরকান সঠিক ভাবে পালন করে আমি জানি না । তবে ঐ ওয়াজ-মহফিল থেকে ওয়াজ কারি যে ভাল লাভবান হয় তা বলতে পারি নিশ্চিত করে ।
ওয়াজের সুফল কি তা আমরা এখন বুঝতে পারছি হাড়ে হাড়ে । জামাতের নায়েবে আমীর নিজের নামের আগে “আল্লামা” উপাধি যোগ করলেন কিভাবে তা আমরা জানি না এমন কি উনি ইসলামি চিন্তাবিদ হলেন কি যোগ্যতায় তাও আমরা জানি না । তবে ওয়াজ মিহিফিল করে উনি যে খুব ভালই লাভবান হয়েছেন তা বুঝতে পারি উনার আর্থিক অবস্থা দেখে । 

উনার ওয়াজের সবছেয়ে বড় লাভের দিকটি দেখলাম গতকাল “চাঁদে সাইদির মুখ” নামক আলোচনার ঝর ও তার ওয়াজ শুনা মুসলমানদের আত্মাহুতির আন্দোলন দেখে । আমার জানা মতে চাঁদে এখন পর্যন্ত কোন নবী রাসুলেরও চেহারা দেখা যায় নাই । জামাতের সাইদি কি নবি-রাসুলদের চেয়েও কি উত্তম ! “নাউজুবিল্লা” ।  এমন মিথ্যা কথা যারা ছড়িয়েছে তাদের মুনাফেক বলতে বাধ্য হচ্ছি । যারা আমাদের সহজ সরল মানুষদের ধর্মের নামে ব্যাবহার করে তাদের ইমান নষ্ট সহ প্রান নষ্ট করছে তাদের এই মুনাফেকি কর্ম কাণ্ডের জন্য বিচারের সম্মুখীন করে কঠিন সাজা দেওয়া ইসলামি চিন্তাবিদ ও রাষ্ট্রের দায়িত্ব ।
সকল মসজিদের ইমাম, মাদ্রাসার ছাত্র ও সকল মুসলমান ভাইদের বলছি আপনারা জামাত- শিবিরের কথায় বা প্রচারনায় ভুল করে সর্ব কালের সর্ব শ্রেষ্ঠ জ্ঞানি, সর্ব শ্রেষ্ঠ নবি ও রাসুল, মুসলমানদের প্রান হযরত মোহাম্মদ সঃ এর জীবন বিধান থেকে দূরে সরে যাবেন না ।  
ধর্ম ভীরু আর ধর্মান্ধ এক নয় । ধর্মান্ধতা অনেক সময় হারাম কাজে উতসাহিত করে । ধর্মান্ধতা অনেক সময় মুসলমানকে শয়তানের বন্ধু করে দেয় । আজ যারা সাইদির ওয়াজ শুনে বিপদগ্রস্থ হয়েছেন তাদের বলি “ আপনারা এখনই তওবা করে আমাদের রাসুলের করিম সাঃ  দেওয়া জীবন বিধানে চলে আসুন । নইলে জাহান্নাম অবধারিত”।
জামাত- শিবিরের মিথ্যা প্রচারনায় ও সন্ত্রাসী কার্যকলাপে দেশের সকল মানুষ ভীত ও দারুন উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে । দেশের সকল জাগ্রত মুসলিম ও সরকার যদি এখনি এদের না রুখে , তাহলে এই বাংলার মুসলমানদের ইমান নষ্ট সহ দেশের শান্তি চিরতরে নষ্ট হবে । আপনারা নিশ্চয়ই পাকিস্তান ও আফগানিস্তানের প্রতিদিনের হতাহতের কথা দেখেন ও শুনেন । তার চেয়েও খারাপ অবস্থা হবে আমাদের ।
জামাত- শিবির প্রকাশ্যেই শ্লোগান দেয় “ আমরা হব তালেবান, বাংলা হবে আফগানস্তান(পাকিস্তান)” । জামাত- শিবির গৃহ যুদ্ধের ডাক দিয়েছে আমার আরেক মুসলিম ভাইকে মারার জন্য । জামাত- শিবির তাদের স্বার্থে ইসলামের বিরুদ্ধে ইসলামের যুদ্ধের ডাক দিয়েছে ।
এখন আমাদের সকলের দায়িত্ব জামাত- শিবিরের ভুল ইসলামি প্রচারনা থেকে নিজেকে, নিজের সন্তান-পরিবারকে ও দেশকে রক্ষা করা ।   

কোন মন্তব্য নেই: