বুধবার, ১৩ মার্চ, ২০১৩

মনে পরে কি আপনাদের



১ লা মার্চ ২০০৪ সাল । জাতি ভুলে নাই সেই দিনটি ।

বিএনপি- জামাত জোট চার ঘন্টা অবরুদ্ধ করে আওয়ামীলীগ অফিসে পুলিসি তান্ডব চালায় । বুটের লাথি , রাইফেলের বাট ও লাঠি দিয়ে পেটানো হয়েছিল সেইদিন ।
এরেস্ট করা হয়েছিল শতাধিক নেতা কর্মীকে । তাদের প্রায় সবার ভাগ্যেই জুটেছিল পুলিসের লাথি, আর বেপরোয়া লাঠির আঘাত । ভাংচোর করা হয়েছিল অফিসের সব আসবাব । বস্তা ভর্তি করে নেওয়া হয়েছিল অফিসের যাবতীয় কাগজপত্র । সিল গালা করে দেওয়া হয়েছিলি অফিস ।
ছবি তোলতে দেওয়া হয়নি সাংবাদ কর্মীদের । ঢুকতে দেওয়া হয়নি সাংবাদিকদের আওয়ামীলীগ অফিসের ভিতরে । শেষের দিকে ঢুকতে দেওয়া হয় সাংবাদিকদের । আবদুর রাজ্জাক, অ্যাডভোকেট রহমত আলী, মোতাহার হোসেন মোল্লা ও মাহবুব উদ্দিন আহমেদ অবরুদ্ধ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে এসে পুলিশ কর্মকর্তাদের সঙ্গে কথা বলার চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়ে ফিরে যান।  এমনকি শেখ হাসিনা নিজে আসছিলেন নেতা কর্মীদের অবস্থা দেখার জন্য ও প্রশাসনের সহিত কথা বলার জন্য । উনাকেও আটকে দেওয়া হয় রাস্তায় ।   
তখন বিএনপি-জামাত জোট সরকার একটি কথাও বলেনি । বরংচ তারেক জিয়া বলেছিল রাষ্ট্রের নিরাপত্তার জন্য মাঝে মাঝে কঠোর হতে হয় । এটা ইসলামেও বলা আছে ।

মনে পরে কি আপনাদের সেই দিনটির কথা ? ১১ই মার্চ বিএনপি অফিসে পুলিস ঢুকেছে বলে তথাকথিত সুশীল সমাজ ও বিএনপির নেতারা গনতন্ত্র গেল বলে আহাজারি করছেন । ইতিহাসের পাতায় এরকম আর কখনও দেখা যায় নি । কোথায় ছিলেন ২০০৪ সালে । সেই দিনটি কি ইতিহাসের পাতায় লেখা হয় নি ! তখন কি গনতন্ত্র বেহাত হয়নি ! নাকি তখন গণতন্ত্রের সংজ্ঞা ছিল ভিন্ন !  

কোন মন্তব্য নেই: