সোমবার, ২২ এপ্রিল, ২০১৩

রাজনীতির এই বরপুত্র






আব্দুল হামিদ  ১৯৪১ সালের ১ জানুয়ারি তারিখে কিশোরগঞ্জের মিঠামইন উপজেলার কামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি নিকলী জিঃ মিঃ উচ্চ বিদ্যালয় থেকে মেট্রিকুলেশন পাশ করেন। কিশোরগঞ্জ সরকারী গুরুদয়াল কলেজ থেকে এইচএসসি ও বিএ পাশ করেন। সেন্ট্রাল “ল” কলেজ থেকে এল,এল,বি পাশ করেন । পেশায় তিনি একজন এডভোকেট। কিশোরগঞ্জ জজ কোর্টে ওকালতি করেছেন। 


দাম্পত্য জীবনে তিনি স্ত্রী মোছাঃ রাশেদা খানমের সাথে সংসারধর্ম পালন করছেন। রাশেদা খানম কিশোরগঞ্জ জেলা মহিলা আওয়ামী লীগের নেত্রী । তিনি তিন ছেলে এবং এক কন্যা সন্তানের জনক।

 ছাত্রজীবন থেকেই তিনি রাজনীতির সাথে জড়িত আছেন। তিনি জীবনের বেশিরভাগ সময় কাটিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগের রাজনীতিবিদ হিসাবে। কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত এমপি এবং ১০টি সংসদ নির্বাচনের মধ্যে ৭ বার একই আসন থেকে এমপি নির্বাচিত হন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে জাতীয় সংসদে তিনি ডেপুটি স্পিকারের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন। ২০০১ সালের জাতীয় সংসদে তিনি বিরোধী দলীয় উপ-নেতা ছিলেন।

১৯৫৯ সালে মাত্র ১৫ বছর বয়সে কিশোরগঞ্জে রাজনৈতিক কর্মী থেকে গুরুদয়াল কলেজের সেক্রেটারি ও ভিপি হন ১৯৬৫ সালে ।  ১৯৬১ সালে স্বৈরশাসক আ্‌ইউব বিরোধী আন্দোলনে ও ১৯৬৩ সালে ছাত্র আন্দোলনের কারাবরণ করেন এই  ছাত্রনেতা । ১৯৬৪ সালে কিশোরগঞ্জ জেলা ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি হন ১৯৬৬-৬৭ ময়মনসিংহ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি ছিলেন ।  

১৯৬৯ সালে বাংলাদেশ আওয়ামীলীগে যোগদান করেন । বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে ১৯৭৬-১৯৭৮ কারাবরণ করেন । ১৯৭৮- ২০০৯ এই ৩১ বছর কিশোরগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন । কিশোরগঞ্জ জেলা বারের ১৯৯০-১৯৯৬, ৫ বার প্রেসিডেন্ট ছিলেন । ১৯৭০ সালে মাত্র ২৬ বছর বয়সে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য হন ময়মনসিংহ-১৮ আসন থেকে । ১৯৭১ এর মুক্তিযুদ্ধে মেঘালয়, ভারত এর রিক্রুটিং কমিটির চেয়ারম্যান ছিলেন ।  ১৯৭৩ এর সংসদ নির্বাচনে কিশোরগঞ্জ-৫ আসন থেকে নির্বাচিত হন । ৬ বার জাতীয় সংসদ সদস্য হন তিনিবঙ্গবন্ধু হত্যার প্রতিবাদে ১৯৭৬-১৯৭৮ কারাবরণ করেন ।

   ১৯৭৩, ১৯৮৬, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ও ২০০৯ এই বারের জাতীয় সংসদ সদস্য, ১৯৯৬ এ ডেপুটি স্পিকার২৫ জানুয়ারি, ২০০৯ এ  স্পিকার হন বিরোধীদলীয় উপনেতা, ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি, স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত রাজনীতিবিদ এবং সর্বশেষ ১৪ই এপ্রিল ২০১৩ তে ২০ রাষ্ট্রপতি হয়ে বিরল সৌভাগ্যের অধিকারী হলেন ৫৪ বছর ধরে রাজনীতি চর্চা করা রাজনীতির এই বরপুত্র ।

কোন মন্তব্য নেই: