শনিবার, ৩১ জানুয়ারী, ২০১৫

নন্দ ঘোষ




বট তলার উকিল আমি নন্দ ঘোষ মোর নাম ।
কম পয়সায় কাজ করাই যার কাম ।
বট তলায় বসি বলে পাখিরা সব কর্ম সারে আমার গায়ে ।
দুই টাকার পত্রিকায় নিজের মান বাচাই । 





আবুল, সইতে না পেরে ক্ষুধার জ্বালা, চুরি করে ছাগল একখান।
মামলা খেয়ে আসামী আসে আমার কাছে।তার নাকি জামিন দরকার।
দুইশ টাকায় রফা করে জামিনের আর্জি দিলাম শালিসিদের খাস ঘড়ে ।
রাজ্যের উকিল হাক ছাড়ে এই ছাগল না মারিলে হাজার খানেক বাচ্চা দিত এক বছরে ।
শালিসিরা পাকায় চোখ এমন ক্ষতি করল সে কেমনে করে
জেল হাজতে পুরে দিল তারে রাজ্য গেল বেঁচে
নন্দ ঘোষ ভাবে কেমন করিয়া সম্ভব হাজার খানেক বাচ্চা এক বছরে ।
রাজ্য উকিল শুধায় তারে এ ছাগল রাজ প্রধানের রহে ।  

পাশের ঘড়ে উঁকি দিয়ে চোখ খানি যায় জুড়িয়ে ।
চেম্বারের উকিলেরা সব গম্ভীর গলায় বলছে হেঁকে ।
সাহেব তিনি , ভদ্র তিনি , সমাজে তার নাম ভারি ।
তিন হাজার কোটি টাকা চুরি করে আসছেন সাহেব আপনার দারে ।
সাহেব যদি জামিন না পায় রাজ্য যাবে রসাতলে ।
শালিসিরা নস্যি নিয়ে গভির চিন্তায় মগ্ন হয়ে জামিন দিলেন একেবারে ।
চুরেরা সব জামিন পেয়ে আঙ্গুল দুই উচু করে বিজয় হাসি হাসতে থাকে । 
বট তলার উকিল আমি মাথা গেল নষ্ট হয়ে ।
তিন হাজারে রাজ্য ধ্বংস কেমন করে হতে পারে ।
হাজার কোটি নিল যারা তারাই চলে গর্ব ভরে ।
দেশ প্রেমিকের তকমা নিয়ে পাশ ফিরিয়ে কুটিল হাসে । 
তারা নাকি বিস্তর জ্ঞানী অন্যরা সব মূর্খের দলে । 

কোন কিছু না বুঝে পত্রিকায় দিলাম লিখে, 
“সব চুরেরা এক হয়ে খেয়ে ফেলছে দেশটারে”
এই না দেখে রাজ্য সিপাই আমায় নিল গারদ ঘড়ে । 
কাঠের বন্দুক হাতে দিয়ে ছবি তুলে টগবগিয়ে ।
সারাটি রাত লাঠির গুতায় জীবন দিল খুড়া করে । 
শালিসিদের সামনে নিয়ে চাইল রিমান্ড, আমার ঘড়ে নাকি কামান আছে ।
ভাবতে থাকে শালিসিরা হইলেও তা হইতে পারে ।
সিপাইরা কি মিথ্যা বলে । 

রিমান্ড নিয়ে গারদ ঘড়ে হুঙ্কার ছেড়ে কর্তা বলে, 
সাহেবদের ছোট করে বললি কেন এমন করে ।
আত্মীয়রা সব আসল ছুটে কি করা যায় ভাবতে থাকে । 
সিপাই কর্তা বলল ডেকে লক্ষ পাঁচেক টাকা হলে ছাড়তে পারি এ বেলাতে । 
বট তলার উকিল আমি এত টাকা দিব ক্যামনে ।
খাচ্ছি মার যাচ্ছি খেয়ে, যা হবার তা হয়ে যাবে
রিমান্ড শেষে “আকাস-বাতাস” হত্যার দায়ে জেল হাজতে দিল পুরে ।
পায়নি বিচার শহীদ যোদ্ধাও, মাথা আমার যায় গুলিয়ে । 
সবাই এবার হেসে বলে সব দোষ করল শালা নন্দ ঘোষে  

   
সমুখে চেয়ে দেখিঃ
চলছে চলছে চলছেই জনতা বলছে বলছেই
দিতে হবে দিয়ে দাও নইলে মাটি কাঁপবেই
হুঙ্কার দিতে দিতে কারা যেন আসছে আসছেই
এইবার এইবার ইতিহাস লিখবে লিখবেই । 





কোন মন্তব্য নেই: